নির্বাচিত পোস্টসমূহ
Home » আল- হাদীস » নিজের মতের বিপক্ষে গেলেই কি শবে- বরাত সম্পর্কিত সহীহ হাদীস দূর্বল হয়ে যায়?

নিজের মতের বিপক্ষে গেলেই কি শবে- বরাত সম্পর্কিত সহীহ হাদীস দূর্বল হয়ে যায়?

মতের বিপক্ষে গেলেই কি সহীহ হাদীস দূর্বল হয়ে যায়?

রাসূলুল্লাহ (সাঃ) এর জীবদ্দশায় প্রথম দিকে সাধারনত হাদীস লেখা নিষেধ ছিল। কারন তখন যদি হাদীস লিখে রাখা হত তাতে কুরআনের সঙ্গে হাদীসের সংমিশ্রনের আশংকা থাকত। হিজরী ১০০ সালের প্রারম্ভে প্রখ্যাত উমাইয়া খলীফা উমর বিন আব্দুল আযীয (রঃ) সরকারি পর্যায়ে হাদীস লিখার হুকুম জারী করেন। ইমাম মালিক (রঃ) এর সংকলিত ‘মুআত্যা’ প্রথম বিশুদ্ধ হাদীস গ্রন্থ। হিজরী তৃতীয় শতক হাদীস সংকলনের স্বর্ণযুগ। এ সময় ৬ টি বিশুদ্ধ হাদীস গ্রন্থ সংকলিত হয়। এগুলোকে একত্রে ‘সিহাহ্ সিত্তাহ্’ বা ছয়টি বিশুদ্ধ হাদীস গ্রন্থ নামে অভিহিত করা হয়। এ সকল হাদিসের কিতাব এবং সংকলকগণের নামঃ

১. সহীহ বুখারী ইমাম মুহাম্মাদ ইবন ইসমাইল (রঃ)
২. সহীহ মুসলিম ইমাম মুসলিম ইবন হাজ্জাজ (রঃ)
৩. সুনানে নাসাঈ আব্দুর রহমান ইবন শুআইব (রঃ)
৪. সুনানে আবু দাউদ ইমাম আবু দাউদ ও সুলাইমান ইবন আশআস (রঃ)
৫. জামি’তিরমিযী ইমাম ঈসা মুহাম্মাদ ইবন ঈসা তিরমিযী (রঃ)
৬. সুনানে ইবনে মাজাহ ইমাম আবু আব্দুল্লাহ মুহাম্মাদ ইবন ইয়াজিদ ইবন মাজাহ (রঃ)

অনেকেই আজ শবে বরাত নিয়ে আলোচনা করতে গিয়ে সিহাহ সিত্তাহ হাদীস গ্রন্থ জামি’তিরমিযী ও সুনানে ইবনে মাজাহ এর হাদীসকে দুর্বল হাদীস রূপে বর্ননা করছেন।

আয়েশা (রাদিয়াল্লাহু আনহা) বলেন: এক রাতে আমি রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) কে খুজে না পেয়ে তাকে খুজতে বের হলাম, আমি তাকে বাকী গোরস্তানে পেলাম। তখন রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) আমাকে বললেন: ‘তুমি কি মনে কর যে আল্লাহ ও তাঁর রাসূল তোমার উপর জুলুম করবে?’ আমি বললাম: ‘হে আল্লাহর রাসূল! আমি ধারণা করেছিলাম যে আপনি আপনার অপর কোন স্ত্রীর নিকট চলে গেছেন। তখন রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) বললেন: ‘মহান আল্লাহ তা’লা শা’বানের মধ্য রাত্রিতে নিকটবর্তী আসমানে অবতীর্ণ হন এবং কালব গোত্রের ছাগলের পালের পশমের চেয়ে বেশী লোকদের ক্ষমা করেন।

হাদীসটি ইমাম আহমাদ তার মুসনাদে বর্ণনা করেন (৬/২৩৮), তিরমিঝি তার সুনানে (২/১২১,১২২), বর্ণনা করে বলেন, এ হাদীসটিকে ইমাম বুখারী দুর্বল বলতে শুনেছি। অনুরূপভাবে হাদীসটি ইমাম ইবনে মাজাহ তার সুনানে (১/৪৪৪, হাদীস নং ১৩৮৯) বর্ণনা করেছেন।

ইমাম বুখারী (রহঃ) এর ৬ লক্ষাধিক হাদীস থেকে বেছে বেছে ২৬০২ টি হাদীস বুখারী শরীফে লিপিবদ্ধ করেছেন। (এর মানে এটা নয় যে বাকী হাদীস গুলো মিথ্যা ছিল।) তিনি যে হাদীস গুলো বাদ দিয়েছিলেন সেগুলো যদি দুর্বল হয় তাহলে বুখারী শরীফ বাদে কোনো হাদীস গ্রন্থ সহীহ বলা হত না। কারন সেগুলোতে এমন কিছু হাদীস আছে যে গুলো বুখারী (রহঃ) কোনো কারনে বাদ দিয়েছিলেন।

সুতরাং শুধুমাত্র শবে বরাত কে না মানার জন্য একটা সহীহ হাদীস গ্রন্থের হাদীসকে দুর্বল বলা কতটুকু যুক্তিসঙ্গত?

সংকলন- রাকিবুর রহমান খান

Did you like this? Share it:

About কিতাবুল ইলম

রাসুল সাঃ বলছেন, "প্রচার কর, যদিও তা একটি মাত্র আয়াত হয়" সেই প্রচারের লক্ষে আমরা। 'আপনিও হোন ইসলামের প্রচারক' প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

2 comments

  1. যে হাদিসটা বর্ননা করেছেন সেটা যঈফ ৷ আর যঈফ
    হাদিস দলিল হিসেবে গ্রহনযোগ্য নয় ৷
    এত মুর্খামি কেন করেন ????

    আবু বকর (রাঃ)
    ওমর (রাঃ)
    উসমান (রাঃ)
    আলি (রাঃ)

    এই চার খলিফা (রাঃ) রা কি শবে বরাত পালন করেছে?

    তারপর আরো বলুন, হজুর চার খলিফা বাদ দিলাম,
    ইমাম আবু হানীফা (রহঃ)
    ইমাম শাফী (রহঃ)
    ইমাম মালেক (রহঃ)
    ইমাম আহমাদ ইবনে হাম্বাল (রহঃ)

    এই চার ইমাম যাদের নামে আপনারা মাজহাব বানিয়েছেন,আর ইসলামের দলীল বানিয়েছেন যাদের, এই চার জন কি শবে বরাত পালন করেছে?? এর একটা সনদ সহ দলীল দিন।

    হুজুর উপরের ঐ ৮ জন কেই বাদ দিলাম এবার বলুন
    আপনাদের বড় পীর আব্দুর কাদের জীলানি কি এই শবে বরাত পালন করেছে????

    এই বরাতের রাত্রীতে সব থেকে বর বিদ’আত হলো সালাত শেষে মুনাজাত।
    হুজুর কে আরেকটু জিজ্ঞেস করবেন, হুজুর আল্লাহ রাসুল সাঃ কি মুসল্লীদের নিয়ে শবে বরাতে ফজরের ফরয সালাত শেষে এই ভাবে মুনাজাত করেছে কিনা।।।

    আপনারা মাথা ঠান্ডা করে একটু ভাবুন, উপরের ১০ জন ব্যক্তি কি ইসলাম সম্পর্কে জানতনা? তাহলে শবে বরাত পালন কেন করল না????’

    মুর্খ হলে কী আর এত মুর্খ হয় ???????

Leave a Reply