নির্বাচিত পোস্টসমূহ
Home » উপদেশ » হযরত বায়েজীদ বোস্তামী (রহঃ) এর একটি কারামত

হযরত বায়েজীদ বোস্তামী (রহঃ) এর একটি কারামত

হযরত বায়েজীদ বোস্তামী (রহঃ) রাসুলে করীম সাল্লাল্লাহু আলায়হে ওয়াসাল্লাম এর যিয়ারতের উদ্দেশ্য মদিনা মুনাওয়ারা সফরের প্রস্তুতি গ্রহণ করলেন। অনেক ভক্ত-মুরীদও তাঁর সফর সঙ্গী হলেন। সফরের প্রয়োজনীয় জিনিস পত্রের বোঝা তিনি উটের পিটের ওপর রাখলেন। বোঝার আকার একটু বড় দেখে কিছু লোক বলে উঠলেন এতবড় বোঝা প্রাণীর উপর রাখা বুযুর্গুদের শানের খেলাপ। যেহেতু এর দ্বারা তাদের কষ্ট হয়।

এটা শুনে তিনি বললেন, বোঝা আমি উটের পিটের উপর রাখছি কিনা ভাল করে দেখুন। সবাই মনোযোগ দিয়ে দেখল যে, ঠিকই বোঝা উটের পিটের উপর নয় বরং উটের পিট হতে সামান্য উপরে ঝুলন্ত অবস্থায়। সবাই আশ্চর্য হয়ে ভুল বুঝতে পেরে তাঁর কাছে ক্ষমা প্রার্থনা করলেন। তিনি ক্ষমা করে দিয়ে সবাইকে উদ্দেশ্য করে বললেন আমি এইসব কিছু গোপন রাখতে চাই। কিন্তু সমস্যা হল অনেক সময় কিছু মানুষ না বুঝে সমালোচনা শরু করে দেয়। ফলে তারা গুনাহের ভাগী হয়ে যায়। সে সময় আমাকে বাধ্য হয়ে তাদেরকে গুনাহ্ থেকে বাঁচানোর জন্য আসল রহস্য প্রকাশ করতে হয়। আবার প্রকাশ করতে গিয়ে আরেক সমস্যা দেখা দেয়। কারামতসমূহ দেখে মানুশ এমনভাবে হতবম্ব হয়ে যায় যে,তাদের হুঁশ আকল পর্যন্ত চলে যায়।

[Source: হযরত বায়েজীদ বোস্তামী (রহঃ) ও তাঁর দরগাহ শরীফ,পৃষ্ঠা-১৪৮]
Did you like this? Share it:

About কিতাবুল ইলম

রাসুল সাঃ বলছেন, "প্রচার কর, যদিও তা একটি মাত্র আয়াত হয়" সেই প্রচারের লক্ষে আমরা। 'আপনিও হোন ইসলামের প্রচারক' প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

Leave a Reply