নির্বাচিত পোস্টসমূহ
Home » হজ্জ » ঈদের সালাত আদায় করার নিয়ম:

ঈদের সালাত আদায় করার নিয়ম:

ঈদের সালাত বত্সরে মাত্র দু’বার আসার কারণে আমরা অনেকেই নামাজে ভুল করে ফেলি। তাই ঈদের সালাতে যাওয়ার আগে জেনে নেওয়া ভালো কিভাবে ঈদের সালাত আদায় করতে হয়। ঈদের সালাত আমরা সেভাবেই আদায় করি যেভাবে আমরা সাধারন দুই রাকাত সালাত আদায় করি।

ঈদের সালাতের বিস্তারিত সংক্ষিপ্ত বর্ণনা নিচে দেয়া হলঃ
ইমাম সাহেব আযান বা ইকামাত ছাড়াই তাকবির আল-তাহরিমাহ দিয়ে সালাত শুরু করবেন। আপনি হাত কাধঁ বা কানের লতি বরাবর তুলবেন এবং হাত বাধবেন। তারপর ছানা পড়বেন। এরপর ইমাম সাহেব ৩ বার তাকবির (আল্লাহু আকবার) বলবে্ন। ইমামের তাকবিরের সাথে সাথে আপনি প্রত্যেকবার-ই হাত তুলবেন (সাথে সাথে নিচু গলায় তাকবির (আল্লাহু আকবার) বলবেন এবং হাত না বেধেঁ ছেড়ে দেবেন। তবে ইমাম তৃতীয়বার তাকবির বলার পর আপনি হাত বাধঁবেন (যেভাবে আপনি সাধারনত ৫ ওয়াক্ত সালাতে বাধেন)।

এই তিন তাকবিরের পর ইমাম সাহেব কুরআন তিলাওয়াত করবেন যা আপনি অতি মনোযোগ সহকারে শুনবেন। এরপর সাধারন সালাতের মতই সালাতের প্রথম রাকাত শেষ হবে। সিজদা থেকে দ্বিতীয় রাকাতের জন্য ওটার পর ইমাম কুরান তিলাওয়াত দিয়ে শুরু করবেন (সূরা ফাতিহা এবং অন্য সূরা) আপনি শান্তভাবে ও মনোযোগ সহকারে তা শুনবেন।

যখন ইমাম সাহেব তিলাওয়াত শেষ করবেন তখন তিনি ৩ বার তাকবির বলবেন (এবার এই ৩ তাকবির রূকুতে যাওয়ার আগে বলবেন)। প্রত্যেক তাকবিরে আপনি আগের মতই হাত তুলবেন এবং “আল্লাহু আকবার” বলার পর হাত ছেড়ে দেবেন। এই ৩ তাকবির বলার পর ইমাম সাহেব আরেকবার তাকবির (আল্লাহু আকবার) বলবেন রূকুতে যাওয়ার জন্য। এই (৪র্থ) তাকবিরে আপনি হাত তুলবেন না। এবং “আল্লাহু আকবার” বলে রূকুতে চলে যাবেন। সালাতের বাকী অংশ সাধারন ৫ ওয়াক্ত সালাতের মতই শেষ করবেন

Did you like this? Share it:

About কিতাবুল ইলম

রাসুল সাঃ বলছেন, "প্রচার কর, যদিও তা একটি মাত্র আয়াত হয়" সেই প্রচারের লক্ষে আমরা। 'আপনিও হোন ইসলামের প্রচারক' প্রবন্ধের লেখা অপরিবর্তন রেখে এবং উৎস উল্লেখ্য করে আপনি Facebook, Twitter, ব্লগ, আপনার বন্ধুদের Email Address সহ অন্য Social Networking ওয়েবসাইটে শেয়ার করতে পারেন, মানবতার মুক্তির লক্ষ্যে ইসলামের আলো ছড়িয়ে দিন। "কেউ হেদায়েতের দিকে আহবান করলে যতজন তার অনুসরণ করবে প্রত্যেকের সমান সওয়াবের অধিকারী সে হবে, তবে যারা অনুসরণ করেছে তাদের সওয়াবে কোন কমতি হবেনা" [সহীহ্ মুসলিম: ২৬৭৪]

Leave a Reply